মোমেন্টাম কি

আমরা কে এবং কেন

"মোমেন্টাম বাংলাদেশ" একটি অরাজনৈতিক প্লাটফর্ম তবে এটি রাজনৈতিক পদক্ষেপের প্রস্তাবনা তৈরী করে ও রাজনীতি কে সমর্থন করে। এটি একেবারে একটি স্বাধীন এবং "মুনাফার জন্য নয় (not-for-profit)"  প্লাটফর্ম।

দেশ-বিদেশে শিক্ষা ও রাজনৈতিক ক্ষেত্রে অভিজ্ঞতা অর্জনকারী দুইজন আইনজীবী, ব্যারিস্টার মোঃ আনোয়ার হোসেন এবং সুপ্রিম কোর্ট অব বাংলাদেশের প্রাক্টিশনার ফারজানা শারমিন এই প্লাটফর্মটি গঠন করেন।  

"মোমেন্টাম বাংলাদেশ" হচ্ছে রাজনৈতিক উদ্বেগ এবং সংস্কৃতির সমগ্র বিদ্যমান ধারণাকে পরিবর্তন করার লক্ষ্যে একটি প্রাণবন্ত আন্দোলন।

এটি তার উদ্ভাবনী, নতুন এবং প্রযুক্তিগত ধারণা নিয়ে বিএনপিকে সমর্থন করে এবং আমাদের জাতির আসল চিত্র ও পরিচয় প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে চায় । বিএনপির সকল কর্মীদের এক প্ল্যাটফর্মে এনে আমাদের সামনে থাকা সকল চ্যালেঞ্জ জনাব তারেক রহমান  যাতে মোকাবেলা করতে পারেন সে লক্ষ্যে এটি নিরলস কাজ করে যেতে চায়।  আপনাদের মতামত প্রকাশের জন্য এই প্লাটফর্মে সবাইকে সদস্য হওয়ার প্রস্তাব করছি। বিএনপি এই প্লাটফর্ম ব্যবহার করে এক ক্লিকে যে কোন  বিষয়ে গবেষণা করতে পারে এবং যে কোন সদস্য তাদের প্রোফাইলসহ সারা দেশের নেতাদের এবং এমনকি একটি ওয়ার্ড কমিটির সম্পূর্ণ তালিকাও দেখতে পারবেন। দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমান আমাদের মুখ এবং আমরা সকলেই তাদের বজ্র কণ্ঠ হতে পারি। দেশনায়ক জনাব তারেক রহমানের বাংলাদেশ ভিশন  এবং আওয়ামীলীগের নৃশংস কার্যকলাপের একটি সম্পূর্ণ চিত্র এই প্ল্যাটফর্মের মাধ্যমে আমাদের সদস্যদের কাছে উপলভ্য হবে । "মোমেন্টাম বাংলাদেশ" দেশের জন্য যে কেনো নাগরিকের অবদান ও প্রয়াস কে প্রশংসা করে পুরষ্কারের পাশাপাশি তাদের জড়িত হওয়ার অবদানকে স্বীকৃতি দেয়।

এটি বিতর্ক, সিম্পোজিয়াম, সেমিনার, প্রদর্শনীর আয়োজন করে এবং যুবকদের সত্যিকার অর্থে  বাংলাদেশী জাতীয়তাবাদ ধারণ করতে উৎসাহিত করে।

এই প্লাটফর্মের উদ্দেশ্যসমূহ

ক) বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থা ও মানবাধিকার জোরদার করার লক্ষ্যে কাজ করা

খ) সকল নাগরিকের উপযুক্ত ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করা

গ) নিরপরাধ ক্ষতিগ্রস্থদের এবং দরিদ্রত্বে ক্ষতিগ্রস্থদের সহায়তা করার জন্য একটি এডভোকেসি পরিষেবা প্রদানের কাজ করা

ঘ) আমাদের মুক্তিযুদ্ধের গুরুত্ব এবং বাংলাদেশী জাতীয়তাবাদ এবং এর সঠিক প্রয়োগ সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করা

ঙ) বিএনপির সংশ্লিষ্ট আইন বিভাগকে সহায়তা ও সুপারিশ করার লক্ষ্যে আইনী বিষয় নিয়ে গবেষণা করা

চ) সকল ধরণের রাজনৈতিক ও আইনী বিষয় নিয়ে সেমিনার এবং বিতর্ক পরিচালনা করে বিএনপির সংশ্লিষ্ট কমিটির কাছে পরামর্শ প্রদান করা 

ছ)  বিএনপির সংশ্লিষ্ট কমিটির কাছে পরামর্শ দেওয়ার উদ্দেশ্যে বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে গবেষণা পরিচালনা এবং গবেষণা প্রকাশ করা

জ) দল ও দেশের জন্য যে কোন অবদানের জন্য বিএনপির নেতা-কর্মী কিংবা দেশ বিদেশের যে কোন নাগরিক কে পুরস্কৃত করা।

কি অর্জন করবো 

আদালতে আইনী সহায়তা প্রদান করে,পরিচালিত যে কোন গবেষণার ফলাফল সরবরাহ করে, আমাদের ওয়েবসাইটে প্রাসঙ্গিক তথ্য প্রকাশ করে এবং গণতন্ত্র ও অধিকার পুনরুদ্ধারের প্রতিবাদের সময় অত্যাচারী শাসকের অত্যাচারের স্বীকার হওয়াদের সাহায্য করে বিএনপির সমর্থনকারী ছাতা হিসাবে কাজ করার ইচ্ছা পোষণ করছি ।  

আমাদের ভিশন 

একটি শক্তিশালী রাজনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠা করা 

আমাদের লক্ষ্য

আমাদের লক্ষ্য একটি উপযুক্ত রাজনৈতিক ব্যবস্থা এবং জ্ঞান-ভিত্তিক রাজনৈতিক কার্যক্রমের জন্য কাজ করে যাওয়া। আমরা মানবাধিকার রক্ষায় এবং রাজনৈতিক সংস্কৃতি ও সমাজের পাশাপাশি দেশের অন্যান্য ইস্যুতেও যথাযথ পরিবর্তন আনতে চেষ্টা করব। আমাদের ক্রিয়াকলাপগুলো উদ্ভাবনী, সহযোগী এবং অভিজ্ঞতাগত গবেষণার ভিত্তিতে পরিচালিত হবে। 

কীভাবে লক্ষ্য অর্জন করব

আমাদের লক্ষ্য অর্জনে বিএনপির নেতা-কর্মীদের সম্পৃক্ততা বৃদ্ধি করন, গবেষণা পরিচালনা ও সেমিনার আয়োজন করে নাগরিক এবং পেশাদার উভয়েরই সচেতনতা বৃদ্ধি করন, গবেষণার ফলাফল নিয়ে আলোচনা এবং এই ফলাফলকে সক্রীয় বিবেচনায় নিয়ে আসা।  সামগ্রিকভাবে বিএনপি'র নেতা-কর্মীদের এবং সমাজের প্রয়োজন ও প্রত্যাশা মেটাতে এই প্লাটফর্মের সক্ষমতা ও সামর্থ্য উন্নত করা